ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয়?

ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয়: ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ৩১ মার্চ, ১৯৫৩ সালে। বিশ্ববিদ্যালয়ের নাম শুনেছে কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামটি শুনে নাই এমন ব্যক্তি ও ছাত্র বাংলাদেশে দেখা যাবে না।

বর্তমানে অধিকাংশ শিক্ষার্থী যারা ভাল কিছু করতে চায় তারা বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় কে নিজের স্বপ্ন হিসেবে বিবেচনা করে রেখেছে।

আমরা যখন কোন একটি প্রতিষ্ঠান সম্পর্কে জানি তখন কত সালে ওই প্রতিষ্ঠানটি তৈরি হয়েছে বা প্রতিষ্ঠিত হওয়ার সাল জানতে চাই।

আর এদিকে যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয় হচ্ছে অনেক বড় একটি বিশ্ববিদ্যালয় তাই এর প্রতিষ্ঠা হওয়ার সাল জানতে অনেকেই আগ্রহী।

ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয়
ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয়?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্পর্কে এই প্রশ্নটির উত্তর জানার আগ্রহ আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে সাল জেনে পূরণ করতে পারেন। আমরা এই পোষ্টের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে স্থাপিত হয় এবং তারিখ কত ছিল তা বলে দিয়েছি।

প্রতিষ্ঠান হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় হচ্ছে উন্নত বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে একটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ার মান উন্নত।

আর উন্নত মানসম্মত এই ঢাকা বিশ্ববিদ্যালয় নিজেকে পড়ালেখা করার সুযোগ দেওয়ার জন্য পরীক্ষা দিয়ে নির্বাচিত হতে হয়। অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয় যদি কেউ পড়তে চায় তাহলে অবশ্যই তাকে সেখানে ভর্তি পরীক্ষা দিয়ে উপযুক্ত নম্বর পেয়ে নির্বাচিত হতে হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন কে?

সৈয়দ নওয়াব আলী চৌধুরী (Syed Nawab Ali Chowdhury) ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন ।

ঢাকা শাহবাগে বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয় অবস্থিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিচিত এবং বিখ্যাত অবস্থানের কথা বলতে গেলে প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কথা উঠে আসে। এটি বাংলাদেশের একটি স্বায়ত্তশাসিত প্রিয় অন্যতম বিশ্ববিদ্যালয় এবং এখানকার পড়াশোনার মান অনেক বেশি উন্নত হয়ে থাকে।

ঢাকা বিশ্ববিদ্যালয় বেশি উন্নত হওয়ার কারণ এখান থেকে ১৩ জন রাষ্ট্রপতি এবং সাতজন প্রধানমন্ত্রী হয়েছে এবং অনেকজন নোবেল বিজয় করেছেন।

আশা করা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কে প্রতিষ্ঠা করেন এ বিষয়ে আপনি অভিজ্ঞতা পেয়েছেন।

অভিজ্ঞতা অর্জন করা করা মন্দ নয় বরং এটি আমাদের আত্মপলব্ধি বৃদ্ধি করে এবং পরীক্ষায় নিজেকে প্রস্তুত করতে দুশ্চিন্তা মুক্ত করে।

অনেকের ধারণা হয়তো বা থাকতে পারে যে ঢাকা বিশ্ববিদ্যালয় এত বড় একটা প্রতিষ্ঠান অথবা এর প্রতিষ্ঠার পিছনে রয়েছে অনেক জন।

তবে এই পোস্টটিতে এটি স্পষ্টভাবে বোঝা যায় যে ঢাকা বিশ্ববিদ্যালয় একজন ব্যক্তি নিজের প্রচেষ্টায় তৈরি করেছেন এবং উন্নত করেছেন।

উপসংহার:

ঢাকা বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা কে ছিলেন তার তথ্য এখানে উল্লেখ হয়েছে। আর বর্তমানে বাংলাদেশের অন্যতম উন্নত বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই সকল তথ্য আমাদের অভিজ্ঞতা বাড়ায়।

আমরা হয়তোবা ঢাকা বিশ্ববিদ্যালয় নামটি সম্পর্কে জানতাম তবে কত সালে স্থাপিত হয় এবং কে প্রতিষ্ঠা করেন এই প্রশ্নটি দ্বিধায় ছিল।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপর তৈরি করা আজকের এই পোস্ট দ্বারা আপনার দ্বিধা দূর করতে পেরে নতুন অভিজ্ঞতা পেলাম।

তাহলে সর্বশেষে বলতে চাই ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ৩১ মার্চ, ১৯৫৩ সালে এবং এটি একটি উন্নত শিক্ষা ব্যবস্থা দ্বারা গঠিত প্রতিষ্ঠান। আর আবার আরো একটি যে তথ্য সেটি হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাতা বা তৈরি করেছেন সৈয়দ নওয়াব আলী চৌধুরী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এর উপর ভিত্তি করে স্থাপিতের সময় এবং কে স্থাপন করেন এই পোস্টের তথ্য এখান থেকেই শেষ।

ধন্যবাদ আমাদের সাথে আপনার মূল্যবান প্রতিক্রিয়া দীর্ঘ সময় ধরে পোস্টটিতে উপস্থিত থাকার মাধ্যমে ব্যক্ত করার জন্য, শুভ বিদায়।

আরও পড়ুন: বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতির নাম কি?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top